বাক্‌ ১৪৫ ।। উপাসনা ।। অনুপম মুখোপাধ্যায়

 

 

উপাসনা

 

তুই তোর অদিতি চাপিয়ে দিয়েছিস

আমার বীজ ঘিরে

এই দৃশ্যের উপর কোনো

চাঁদের মেশিন নেই

 

আমাদের মধ্যে আর গ্রামাঞ্চল নেই

 

দূর পাহাড়ে বরফ আছে নাগরিকভাবে

উজ্জ্বল রোদ্দুরে চড়ে ধীরে ধীরে পেনিট্রেট করছে

উচ্ছল ১ নবাগতা হাওয়া

 

এসব দৃশ্য নিষিদ্ধ সিনেমায় থাকে

৫ মিনিটে মাল পড়ে যায় সেই তো বাস্তব

 

এই আমি দাঁড়িয়ে

এই তুই আমার সামনে নিঃসংবাদ বসে

আমি তুই তুই আমি

কে যে ফুল আর কে যে বৃষ্টির সন্তান

৩য় কেউ ভ্রূক্ষেপ করতে পারে কি

 

অদিতি আর বীজে লম্বা কোনো হাড় থাকছে না

নতজানু হলেও পূজা হচ্ছে না

 

দাঁড়িয়ে থাকতে পারলেও কেউ রাসবিহারী নয়

 

কঙ্কালের বাইরে ছালচামড়ার ভিতরে

 

কোথায় সেই মমির মন্দির

কে কোথায় অচেনা ঠাকরুন

 

 

22 comments:

  1. চমকে ওঠার মত কবিতা। শিহরণের রেশ কতদিন দগ্ধ করবে জানি না। আমি তো মানুষ !

    ReplyDelete
  2. চমকে ওঠার মত কবিতা। শিহরণের রেশ কতদিন দগ্ধ করবে জানি না। আমি তো মানুষ !

    ReplyDelete
  3. কবিতা আমি পড়ি কিন্তু এমন নির্মাণ ও ভাবনা আমাকে আলোড়িত করে দিল। সত্যিই চমকে উঠলাম।

    ReplyDelete
  4. কবিতা আমি পড়ি কিন্তু এমন নির্মাণ ও ভাবনা আমাকে আলোড়িত করে দিল। সত্যিই চমকে উঠলাম।

    ReplyDelete
  5. কিচ্ছু মন্তব্য লিখতে পারবো না ❤ চুপ থাকবো, খালি চুপ

    ReplyDelete
  6. অমোঘ একটি কবিতা। দর্শনে ও মননে সমৃদ্ধ।

    ReplyDelete
  7. ছত্রে ছত্রে রহস্যময়তা আর সূত্র আবিষ্কারের আনন্দ লুকিয়ে রয়েছে এই কবিতায়। যেন পর্দায় একের পর এক আসা চমকে দেওয়া দৃশ্যপট, জ্যামিতিক আকৃতিগুলি জুড়ে প্রাচীন রমণের পুরাণ-ইতিহাস ভাস্কর্য হয়ে ওঠে, আক্ষেপ অতৃপ্তি কামনা ও মোক্ষের অমোঘ ককটেলে ভরে ওঠে সুধাপাত্র। পাঠক পান করে তৃপ্ত হন।

    ReplyDelete
  8. দুর্দান্ত লাগে এমন লেখা

    ReplyDelete
  9. অসাধারণ একটা কবিতা পড়লাম । এ কবিতা একবার পড়ার নয়, হাজার বার পড়ে যেতে হয়!

    ReplyDelete
  10. কিছু কবিতা 'কবিতা' হওয়াকেও ছাপিয়ে যায়। তার অসীম ব্যঞ্জনাটিকে ছুঁতে গিয়েও না ছুঁতে পারাটাই আনন্দ! এটি সেরকমই একটি কবিতা।

    ReplyDelete
  11. আশ্চর্য হওয়ার মতো কবিতা । প্রথমেই এক অনিবার্য লাইন, 'তুই তোর অদিতি চাপিয়ে দিয়েছিস' এই আশ্চর্য লাইন কবিতাটাকে শিরোপা প্রদান করেছে । দুর্দান্ত লেখা ।

    ।। শুভদীপ নায়ক ।।

    ReplyDelete
  12. গড়ে তুলে আবার ভেঙে ফেলা, লিখে ফেলে আবার মুছে দেওয়া এই স্টোকগুলো পড়তে আসা লোকটিকে ভাবুক করে তুলছে। 'এই দৃশ্যের উপরে কোনো চাঁদের মেশিন নেই', 'চাঁদের মেশিন নেই' তবুও এই পঙক্তি পাঠে পাঠক খুব সহজেই সেরকম একটি মেশিন নির্মাণ করে নিতে পারে। পাঠকের এই নির্মাণ ক্ষমতা এই কবিতা থেকে প্রাপ্ত। ভালো লাগলো লেখাটি।

    -মাসুদার রহমান

    ReplyDelete
  13. বড় ভালো লাগলো! আহা! এমন কবিতা ভালো রাখে আমাদের!♥

    ReplyDelete
  14. দারুণ লেখা 💙💙

    ReplyDelete
  15. অ সা মা ন্য কবিতা!

    ReplyDelete
  16. অন্যরকম। খুব ভালো লেখা

    ReplyDelete
  17. apnar kobita jaader chomotkrito kore... mugdho kore... tara aachhen-i.
    kintu spordha... ei spordhao sokolke sporsho koruk.
    ami nije 5 bochhor aage apnar kobita-e spordha dekhechi. bhalo kharap er urddheo ei spordha ek onyorokom shokti. byektigo somporko na thakleo sei onubhuti harabe na.

    ReplyDelete
  18. This comment has been removed by the author.

    ReplyDelete