বাক্‌ ১৪৫ ।। পায়েল দেব

 


বিমোহিত দেবতারা ফিরছে 


বিপন্ন মৌমাছির মত এসেছে দুপুর 
শিকারীর মত উন্মাদ
আঠালো মৌ নিয়ে ফিরছে প্রতিমার কারিগর
হাতে মেখে বসাবে নিটোল স্তনভাগ
কোমলতা হারানোর ভয় শুধু মেয়েদের নয়   
পুরুষেরা সব রেখেছে লুকায়ে 

হে যৌনতা 
তুমি পুরুষেরে গিলে খাও
তাদের আঙুল চিবিয়ে ফেলো আষ্টেপৃষ্টে   

বনের দেবতারা দেশে ফিরে গেছে
চন্দনের কাঠ সঙ্গে নিয়ে
কতকাল রমণের ব্যথা টের পায়নি কেউ

আজিকে বাসর সাজায়ে রেখো প্রিয়া
ব্যথার চেয়ে সুখময় কিছু নাই

এইসব ছন্দের লেখালেখি আমি কোনোকালেই করিনি
তারা বলেছে এসব আমার ধাতে নেই
নেই ত নেই

আমি যে সুখ বাসরে পেয়েছিনু
তোমরা তা ছন্দে কুড়াও, জানি না ভেবেছ?

অনেক নীরব পার করে এসে
যে সন্ধ্যা উপহার দিয়েছ
তাতে নোলক পরিয়ে
দূর থেকে দেখেছি, তুমি অসহ্য আবেগে
কিকরে ছিঁড়ে খাও নাভি

প্রভু হে, আমারে তব সাথে নিও 
আমার আলিঙ্গনই তোমার তরবারি

৫   
আধখানা ধরেছ পরাগ, আধখানা উত্থান
পতনের পাশে শুয়েছে যে রমণী
আঁচলে রাধাভাব
মুখে কৃষ্ণনাম

ওহে ধৈর্য, তোমারে করি আহ্বান
পথে পথে তাদের উলঙ্গপনা বিমোহিত করেছে হৃদয়

1 comment:

  1. কবিতার ধরন বদলেছে, আন্তর্জাতিক ইত্যাদি কবিতার থেকে অনেক আলাদা হয়েছে ভাষা।
    ভালো লাগছে। কখনো বিস্তারিত লিখব।
    নমস্কার নিন আমার।

    ReplyDelete