আর্জেন্টিনীয় কবি ও সাহিত্যিক সিলভিনা ওকাম্পো : অনুবাদ- জাতিস্মর

 

সিলভিনা ওকাম্পোর (১৯০৩-১৯৯৩) জন্ম বুয়েনস আইরেস এর একটি প্রাচীন সম্ভ্রান্ত পরিবারে। ছয় বোনের মধ্যে তিনি ছিলেন সর্বকনিষ্ঠা। তিনি কবিতা ও গল্পের পাশাপাশি অনুবাদ, নাট্যরচনা ও শিশুসাহিত্যও রচনা করেছেন বেশ কিছু। ওকাম্পোর প্রথম সাতটি গল্প সংকলনের একত্রে প্রকাশিত হয় Forgotten Journey নামে 1937 সালে। তাঁর কবিতার সাতটি খন্ড এরপর একত্রে প্রকাশিত হয় Enumeration of my country নামে 1942 সালে।

 

 

এক কবির সমাধিফলক
(Epitaph for a Poet)

 

যেভাবে একজন অন্ধমানুষ বস্তুসমূহের আকৃতিকে শোনে,
কিংবা একটি বিস্মৃত হাত বেতের ইজিচেয়ারের বাহু দু-টির অদৃশ্য বন্ধন পুনরায় উপলব্ধি করতে চায়,
তিব্বতে বন্দীদশায় কোনো জাদুকরের মতো, অথবা গোলাপ যেমন একে অপরের অনুকরণ করে, প্রতিদিন অদৃশ্য থেকে শুনিয়ে যাওয়া কোনো পাখির গান যা শুনে গাছ দিনের হিসেব রাখে,
তেমনই সরু খাঁড়ির মত, প্রত্যাশিত মৃত্যুর মতো
আমি থেকে গেছি, উদাসীন, মৃত পাতাদের মাঝে।

 

 

এক প্রেমিকের সমাধিফলক
(Epitaph for a Lover)

 

আমি খুঁজতে থাকব সেই পৃথিবী যার প্রতিশ্রুতি দেখেছিলাম তোমার সম্মোহনী চাহনিতে।
পরবর্তী জন্মগুলিতে, পল্লী ও গ্রামগুলিতে
যখন রীতিনীতি সবই ভিন্ন,
যখন সমগ্র প্রাণী ও ফুলের প্রজাতি নির্মূল হয়ে গেছে,
চিরন্তন এই আমি তখনও খুঁজব তোমাকে:
জুনিপার বৃক্ষের ঝোপগুলি যেভাবে সূর্যের জন্য অপেক্ষা করে থাকে।

 

 

এক গাছের সমাধিফলক
(Epitaph for a Tree)

 

জলতৃষ্ণা মেটানোর মতই আমি ছায়া দিতাম গ্রীষ্মে।
আমার পাতার সবুজ ধরে রাখত সন্ধ্যার স্বর্ণরং আর ঘুঘুপাখির মধ্যে যে নদীর মলিনতা।
এতটাই অলক্ষিত ছিলাম যে, এই পৃথিবীর কোনো মানুষই গোনেনি আমার পাতা, আমার গান।
এখন আমার অনুপস্থিতি আরও বেশি স্থান অধিকার করেছে:
অবিরত কিছু পাখির উড়ান এখন নির্দেশ করে সেই স্থানটি যেখান থেকে আমি হারিয়ে গেছি, যা আরও বড় হচ্ছে।

 

10 comments:

  1. অসাধারণ অনুবাদ

    ReplyDelete
  2. This comment has been removed by the author.

    ReplyDelete
  3. প্রশংসার ঊর্ধ্বে ❤️❤️

    ReplyDelete
  4. কী ভালো লাগলো! ♥

    ReplyDelete
  5. ওঃ, অনবদ্য অনুবাদ। মুগ্ধ বিস্মিত হলাম জাতিস্মর।

    ReplyDelete
  6. এত সাবলীল অনুবাদ যে অনুবাদ বলে মনেই হচ্ছে না। কবিতাগুলোও মারাত্মক। অসম্ভব ভালো লাগল।

    ReplyDelete
  7. সবাইকে অসংখ্য ধন্যবাদ

    ReplyDelete